বুলিয়ান

Last updated 26 days ago

বুলিয়ান হলো এক প্রকারের ডাটাটাইপ যার মান সবসময় কোন কিছু সত্য অথবা মিথ্যা বুঝায়। সত্য ও মিথ্যাকে যথাক্রমে 1 ও 0 দ্বারা প্রকাশ করা হয়। এটি ইন্টেজার এর একটি সাবক্লাস। বুলিয়ান ধারনার প্রবক্তা জর্জ বুল। তার বই ‘দা ম্যাথমেটিকাল এনালাইসিস অফ লজিক(১৮৪৭)’ থেকে সর্বপ্রথম এ সম্পর্কে ধারনা পাওয়া যায়।

পাইথনে এই Boolean টাইপটির দুটি ভ্যালু আছে True এবং False

বুলিয়ান এক্সপ্রেশন বুলিয়ান এক্সপ্রেশন হলো এমন কিছু এক্সপ্রেশন যেগুলো সত্য অথবা মিথ্যা মান রিটার্ন করে। একাধিক বুলিয়ান এক্সপ্রেশন মিলেও একটি বুলিয়ান এক্সপ্রেশন বানানো যায়।

বুলিয়ান অপারেটর বুলিয়ান টাইপের তিনটি বেসিক অপারেটর আছে। এরা হলো AND , OR , NOTAND এর বেলায় যদি সবগুলো ভ্যারিয়েবল এর মান সত্য হয় তবে এক্সপ্রেশন টি সত্য হয় অন্যথায় এক্সপ্রেশন টি মিথ্যা হয়। OR এর বেলায় যদি কমপক্ষে একটি ভ্যারিয়েবল এর মান সত্য হয় তবে এক্সপ্রেশন টি সত্য হয় অন্যথায় এক্সপ্রেশন টি মিথ্যা হয়। NOT একটি ইউনারি অপারেটর। এটি সাধারনত কোনো ভ্যারিয়েবল অথবা এক্সপ্রেশন এর বিপরীত ভ্যালু রিটার্ন করে।

ট্রুথ টেবিল নিচে ট্রুথ টেবিল এর মাদ্ধ্যমে বিষয়গুলো তুলে ধরা হলোঃ-

A

B

A AND B

A OR B

NOT A

0

0

0

0

1

0

1

0

1

1

1

0

0

1

0

1

1

1

1

0

এই বেসিক এপারেটর ছাড়াও আরো কিছু অপারেটর আছে যেগুলো এই তিনটির সনন্বয়ে গঠন করা হয়েছে। যেমনঃ XOR,XAND,NAND,NOR ইত্যাদি। এ নিয়ে সামনের কোন এক চ্যাপ্টারে আবারো আলোচনা হবে।

পাইথনে কিছু উদাহরণ পাইথনে দুটো এলিমেন্ট এর মধ্যে তুলনা করে অথবা সরাসরি ভ্যালু অ্যাসাইন করে বুলিয়ান ভ্যারিয়েবল তৈরি করা যায়। যেমন,

>>> my_boolean = True
>>> my_boolean
True
>>> 2 == 3
False
>>> "hello" == "hello"
True

আরও কিছু তুলনাকারী অপারেটর ব্যবহারের সময়,

>>> 1 != 1 # দেখা হচ্ছে ১ নট ইকুয়াল ১ কিনা। যেটা আসলে মিথ্যা। বাস্তবে ১ ইকুয়াল ১
False
>>> "eleven" != "seven" # এখানে eleven আর seven ইকুয়াল নয়। তাই এটা সত্য
True
>>> 2 != 10 # ২ কিন্তু ১০ এর সমান নয় যেটা যাচাই করা হচ্ছে। তাই যাচাই এর মান সত্য
True
>>> 7 > 5
True
>>> 10 < 10
False
>>> 7 <= 8
True
>>> 9 >= 9.0
True