স্ক্লাস মেথড ও ট্যাটিক মেথড

Last updated 3 months ago

ক্লাস মেথড আমরা আগেই জেনেছি, ইন্সট্যান্স মেথডকে একটি ক্লাসের ইন্সট্যান্স এর মাধ্যমে কল করা হয় এবং সেই ইন্সট্যান্সকে ওই মেথডের self প্যারামিটার হিসেবে পাঠানো হয় (ক্লাসের মেথড গুলোর প্রথম প্যারামিটার হিসেবে self ডিফাইন করতে হয়)।

কিন্তু ক্লাস মেথড একটু আলাদা। এ ধরনের মেথডকে সরাসরি ক্লাসের মাধ্যমেই কল করা হয় এবং সেই ক্লাস কে ওই মেথডের cls প্যারামিটার হিসেবে পাঠানো হয় (ক্লাস মেথডের প্রথম প্যারামিটার সাধারণত cls হয়ে থাকে)।

classmethod ডেকোরেটর ব্যবহার করে ক্লাস মেথড নির্দেশিত করা হয়। যেমন,

class Rectangle:
def __init__(self, width, height):
self.width = width
self.height = height
def calculate_area(self):
return self.width * self.height
@classmethod
def new_square(cls, side_length):
return cls(side_length, side_length)
square = Rectangle.new_square(5)
print(square.calculate_area())

উপরের উদাহরণে, new_square একটি ক্লাস মেথড। আর তাই একে আমরা ক্লাসের মাধ্যমেই কল করতে পারি। একটি বিষয় লক্ষণীয় যে, এ ধরনের মেথডের প্রথম প্যারামিটার হিসেবে cls তথা সেই ক্লাসকেই পাঠানো হয়।

ইন্সট্যান্স মেথডের self এবং ক্লাস মেথডের cls এর নামকরণ শুধুই একটু কনভেনশন। আলাদা নামও চাইলে ব্যবহার করা যেতে পারে।

আর সেই new_square মেথডের প্যারামিটার হচ্ছে একটি। তার মানে আমরা এই মেথডকে কল করতে পারছি একটি মাত্র প্যারামিটার দিয়েই এবং যেহেতু তার প্রথম প্যারামিটার হিসেবে সেই ক্লাসটি নিজেই নির্দেশিত হচ্ছে তার মানে ওই new_square মেথডের মধ্যে থেকে আমরা সেই ক্লাস তথা Rectangle কেই ধরে সেটাকে ইন্সট্যান্সিয়েট করতে পারি। return cls(side_length, side_length) লাইনে আমরা ঠিক সেই কাজটিই করছি অর্থাৎ, Rectangle ক্লাসের কন্সট্রাক্টর এর দুটি প্যারামিটারের চাহিদা মোতাবেক দুটি প্যারামিটারই পাঠিয়ে ফ্রেশ একটি Rectangle ক্লাসের অবজেক্ট ইনিশিয়েট করেছি এবং রিটার্ন করছি।

তার মানে, square = Rectangle.new_square(5) লাইনের মাধ্যমে আমরা square ভ্যারিয়েবলের মধ্যে বস্তুত স্ট্যান্ডার্ড Rectangle ক্লাসের অবজেক্ট পাচ্ছি। আর তাই শেষ লাইনে সেই অবজেক্টের মেথড তথা একটি স্বাভাবিক ইন্সট্যান্স মেথড calculate_area কে কল করে আশানরুপ ফল পাই।

উপরের প্রোগ্রামের আউটপুট,

25

ক্লাস মেথডের বহুল ব্যবহার হতে পারে ফ্যাক্টরি মেথড তৈরি জন্য যেখানে একটি ক্লাসের অবজেক্ট দরকার হলে আমরা চাইলে ওই ক্লাসের কন্সট্রাক্টরের চাহিদা মোতাবেক আর্গুমেন্ট না পাঠিয়েও আরেকটি মেথডের মাধ্যমে (এ ক্ষেত্রে ক্লাস মেথড) ওই ক্লাসের স্বাভাবিক একটি অবজেক্ট পেতে পারি।

স্ট্যাটিক মেথড স্ট্যাটিক মেথড অনেকটাই ক্লাস মেথডের মত যেমন, সরাসরি ক্লাস এর মাধ্যমেই কল করা যায়। কিন্তু আবার একটু আলাদা যেমন, ক্লাস মেথডের মত এই মেথড এর প্রথম প্যারামিটার হিসেবে কলার ক্লাসকে পাঠাতে হয় না। আর তাই, সহজ ভাবে স্ট্যাটিক মেথডকে নরমাল ফাংশনের সাথে তুলনা করা হয় কিন্তু যা বিশেষত ক্লাসের এলিমেন্ট অর্থাৎ ক্লাস বা ক্লাসের ইন্সট্যান্স এর মাধ্যমে কল করা যায়। staticmethod ডেকোরেটর ব্যবহার করে স্ট্যাটিক মেথড ডিফাইন করা হয়।

উদাহরণ,

class Pizza:
def __init__(self, toppings):
self.toppings = toppings
@staticmethod
def validate_topping(topping):
if topping == "pineapple":
raise ValueError("No pineapples!")
else:
return True
ingredients = ["cheese", "onions", "spam"]
if all(Pizza.validate_topping(i) for i in ingredients):
pizza = Pizza(ingredients)

উপরের প্রোগ্রামটি কোন এক্সেপশন ছাড়াই রান করবে। এখানে validate_topping একটি স্ট্যাটিক মেথড। ফর লুপ ব্যবহার করে Pizza.validate_topping(i) স্টেটমেন্টের মাধ্যমে ingredients লিস্টের প্রত্যেকটি এলিমেন্টের জন্য আমরা স্ট্যাটিক মেথডটিকে কল করে একটা সাধারণ চেকিং এর কাজ সম্পন্ন করেছি এবং তা সফল হলে Pizza ক্লাসের অবজেক্ট তৈরি করেছি।

সংকলন - নুহিল মেহেদী